1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
চাঁদপুরে একের পর এক বেরিয়ে আসছে ভয়ঙ্কর রাসেল ভাইপার, আতঙ্ক আফগানিস্তানের বিপক্ষে লড়াকু পুঁজি ভারতের দেশে আবিষ্কৃত ২৯টি গ্যাস ক্ষেত্রের মধ্যে ২০টি উৎপাদনরত রাশিয়ার দুটি জ্বালানি ডিপোতে ড্রোন হামলায় আগুন বেনজীর ও আছাদুজ্জামানের সম্পদ নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী শ্রমিকদের মৃত্যু নিয়ে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী বললেন ‘হায়াত-মউত আল্লাহর হাতে’ শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের ছুটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত চান্দিনায় স্বেচ্ছাসেবক লীগ নেতার ওপর হা-ম-লার প্র-তিবাদে মানববন্ধন শুল্ক ও বাড়তি কর বিদেশি বিনিয়োগে বড় বাধা: পলক মিয়ানমারকে জানিয়ে দেওয়া হয়েছে, আমরাও পাল্টা গুলি চালাবো: স্বরাষ্ট্রমন্ত্রী

হামাসের কাছে যে ১৫ ধরনের রকেট রয়েছে

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৭ মে, ২০২১
  • ৬২৮ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক: ইসরায়েলি আগ্রাসনে নিপীড়িত ফিলিস্তিনে এবার বিশেষ নজর কেড়েছে দেশটির স্বাধীনতাকামী সামরিক বাহিনী হামাস। সমীক্ষা অনুযায়ী, হামাসের কাছে অন্তত ১৫ ধরনের রকেট রয়েছে।

সম্প্রতি হামাসের কিছু রকেট ইসরায়েলের শক্তিশালী আয়রন ডোম অ্যান্টি মিসাইল সিস্টেমকে ফাঁকি দিয়ে তেল আবিবসহ বেশ কয়েকটি শহরে আঘাত হানতে সক্ষম হয়। ইসরায়েলকে লক্ষ্য করে অন্তত ১৩০টি রকেট ছোড়ে হামাস।

মধ্যপ্রাচ্যের ফ্রিল্যান্স সমরাস্ত্র বিশ্লেষক ফাবিয়ান হিনজ এর বরাত দিয়ে জার্মানি ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা জানিয়েছে, হামাসের কাছে অন্তত ১৫ ধরনের আন-গাইডেড অর্থ্যাৎ নিক্ষেপণের পর নিয়ন্ত্রণযোগ্য নয় এমন রকেট মিসাইল রয়েছে। এসব মিসাইলের মধ্যে বেশির ভাগই হামাসের নিজস্ব উৎপাদন। এছাড়াও ফিলিস্তিনের বাইরে থেকে ইরান ও সিরিয়া থেকেও রকেট সংগ্রহ করে হামাস।
ফাবিয়ানের মতে, হামাসের কাছে থাকা সবথেকে কম শক্তিশালী রকেটটি হচ্ছে ইরান থেকে সংগ্রহ করে ১০৭ মিলিমিটারের রকেট। এটির পাল্লা ৮ কিলোমিটার। দ্বিতীয় রকেটটি হচ্ছে ১২ কিলোমিটার পাল্লার কিউ-১২ রকেট। তৃতীয় শক্তিশালী রকেট ২০ কিলোমিটার পাল্লার কিউ-২০ রকেট মিসাইল। এ দুটি রকেটই হামাস নিজস্বভাবে উৎপাদন করে থাকে।

ফিলিস্তিনের বাইরে থেকে ৪০ কিলোমিটার পাল্লার আরও একটি রকেট আছে হামাসের; ১২২ মিলিমিটার রকেট। ৪০ কিমি পাল্লার নিজস্ব উৎপাদনের এস-৪০ রকেটও আছে হামাসের কাছে। ৭৫ কিমি পাল্লার ইরান থেকে সংগৃহীত রকেট ফজর-৩ ও আছে হামাসের দখলে। একই পাল্লার দেশীয় উৎপাদনের আরেকটি রকেট রয়েছে হামাসের; এম-৭৫।

৮০ ও ৯০ কিমি পাল্লার আরও দুটি রকেট রয়েছে হামাসের নিজস্ব উৎপাদনের; জে-৮০ ও জে-৯০।

সর্বাধিক শক্তিশালী বাকি তিনটি রকেটের প্রতিটিই ১০০ কিলোমিটার অধিক দূরত্বে আঘাত হানতে সক্ষম। এগুলোর মধ্যে এ-১২০ রকেট ১২০ কিমি পর্যন্ত এবং আর-১৬০ রকেট ১৬০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তু পর্যন্ত আঘাত হানতে সক্ষম।

হামাসের দখলে থাকা সর্বাধিক শক্তিশালী রকেটটি হচ্ছে এম-৩০২। ১৮০ কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই মিসাইল সিরিয়া থেকে সংগ্রহ করে হামাস

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com