1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে ব্যাপক দরপতন!

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ২১৬ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক: দেশের শেয়ারবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ব্যাপক দরপতন হয়েছে। একইসঙ্গে লেনদেন নেমেছে ৫০০ কোটি টাকা ঘরে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার (২৪ সেপ্টেম্বর) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৮ দশমিক ৮১ পয়েন্ট, আর লেনদেন আগের দিনের চেয়ে ২৩৪ কোটি কমেছে। এদিন বাজারটিতে ৩১০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বৃদ্ধি পেয়েছে মাত্র ১২ কোম্পানির শেয়ার। বাকি ২৯৮টির মধ্যে দরপতন হয়েছে ১৪৮টির এবং ১৫০টির কোনো পরিবর্তন হয়নি।

ডিএসই ও সিএসই সূত্র জানায়, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচকের সঙ্গে লেনদেনও কমেছে।

ডিএসইর বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার সকালে লেনদেন শুরুর পর কয়েক মিনিট সূচক ইতিবাচক ধারায় ছিল। এরপর সকাল ১০টা ৫মিনিটের পর সূচক একটু একটু করে নিচের দিকে নামতে থাকে। লেনদেনের সময় যত গড়াতে থাকে ততই সূচকের পতন বাড়তে থাকে। ফলে দিন শেষে ডিএসইএক্স সূচক ২৮ দশমিক ৮১ পয়েন্ট কমে ৬২৮০ দশমিক ৯৩ পয়েন্ট দাঁড়িয়েছে। অপর দুই সূচক ডিএসই শরীয়াহ ৫ দশমিক ৯৩ পয়েন্ট কমে ১৩৫৮ দশমিক ৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ দশমিক ২৪ পয়েন্ট কমে ২১৩৬ দশমিক ৮৫ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের ৯ কোটি ৭৮ লাখ ১৫ হাজার ৮০৮টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এসব ইউনিট ও শেয়ারের বাজার মূল্য দাঁড়িয়েছে ৫০০ কোটি ৭৪ লাখ টাকা। এর আগে গত ২১ সেপ্টেম্বর লেনদেন হয়েছিল ৭৩৫ কোটি ৩৫ লাখ টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ২৩৪ কোটি ৬১ লাখ টাকা বা ৪৬ দশমিক ৮৫ শতাংশ।

বাজারটিতে ৩১০টি কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১২টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত ছিল ১৫০টির শেয়ার দর।

রোববার ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় জায়গা করে নিয়েছে-ফু ওয়াং ফুড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, ইউনিয়ন ইন্সুরেন্স, বিডিকম, খানব্রাদার্স পিপি ওভেনব্যাগ, জেমিনি সি ফুড,প্যারামাউন্ট ইন্সুরেন্স, মিরাকল ইন্ডাস্ট্রিজ, রিপাবলিক ইন্সুরেন্স ও ক্রিস্টাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

সিএসই রোববার সার্বিক সূচক ৬৮ দশমিক ৭০ পয়েন্ট কমে ১৮৫৯৫ দশমিক ৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ১৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মোট ১৫ লাখ ৭৭ হাজার ৪০৪টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এসব ইউনিট ও শেয়ারের মূল্য দাঁড়িয়েছে আট কোটি ১৫ লাখ টাকা। যা ২১ সেপ্টেম্বর লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৭ লাখ টাকা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com