1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটাবিরোধী আন্দোলন: সারাদেশে প্রাণ গেল ৮ জনের শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী কোটা সংস্কারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী রক্ত মাড়িয়ে সংলাপ নয়: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ আবারও মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে কোটা আন্দোলন প্রসঙ্গ

শেষ ম্যাচে ৩ রানে জিতলেই সুপার টুয়েলভ নিশ্চিত বাংলাদেশের

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ১৫১ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে পরাশক্তি অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে গর্জন দিয়েছিল বাংলাদেশ।

এমন পারফরম্যান্সের পর বিশ্বকাপের প্রথম রাউন্ডে উৎরে যাওয়াটা মাহমুদউল্লাহের দলের জন্য কঠিন কিছু নয় বলে ভাবা হচ্ছিল। বি গ্রুপে স্কটল্যান্ড, ওমান আর পাপুয়া নিউগিনি। সবার সঙ্গেই হেসেখেলে জিতবে বাংলাদেশ – এমন খোশমেজাজ নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করে টাইগাররা।

কিন্তু প্রথম ম্যাচে খর্বশক্তির স্কটল্যান্ডের কাছে হেরেই সব উচ্ছ্বাস ও আশা মাটি বাংলাদেশের। সে ম্যাচে হার না হলে এতক্ষণে সুপার টুয়েলভের পথেই থাকত বাংলাদেশ।

স্বাগতিক ওমানের বিপক্ষের ম্যাচটা বাঁচা মরার লড়াইয়ে পরিণত হয়। মঙ্গলবার ওমানের বিপক্ষে ২৬ রানে জয় পেয়েছে মাহমুদউল্লাহ বাহিনী। এ জয়ে বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখতে পেরেছে বাংলাদেশ দল।

তবে নতুন শঙ্কা জেগেছে – সুপার টুয়েলভে বাংলাদেশ উঠতে পারবে তো? কারণ ওমানের বিপক্ষে জয়ের পরও বাংলাদেশ আছে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ের বাইরেই!

এ প্রশ্ন রাখা হয়েছিল ওমানের বিপক্ষে ম্যাচ জয়ের নায়ক সাকিব আল হাসানের প্রতি। সংবাদ সম্মেলনে সাকিব বলেছিলেন, আসলে পয়েন্ট টেবিল না দেখে নিশ্চিত হওয়া যাচ্ছে না। তবে রান রেট দেখলে হয়ত আমরা বুঝতে পারব, কি ধরনের মার্জিনে আমাদের জিততে হতে পারে। ম্যাচ শেষে কম্পিউটার অ্যানালিস্ট তাদের ধারণা দিয়েছিলেন, সুপার টুয়েলভ নিশ্চিত করতে শেষ ম্যাচে বড় জয় প্রয়োজন নেই।

অনেকেই বলছিলেন, পাপুয়া নিউগিনিকে কমপক্ষে ৫০ রানে হারাতে হবে। কিংবা বাংলাদেশ ১৫০ রান করলে পিএনজিকে ১০০ রানের আগেই অলআউট করে দিতে হবে। আর চেয়ে থাকতে হবে স্কটল্যান্ড ও ওমানের ম্যাচের দিকে।

আসলে বিষয়টা তেমন নয়। কম্পিউটার অ্যানালিস্ট বলছেন, পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাত্র ৩ রানে জয় পেলেই সুপার টুয়েলভের টিকিট নিশ্চিত করবে বাংলাদেশ।

টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে স্কটল্যান্ড (০.৫৭৫)। ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান (০.৬১৩)। সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে তিনে আছে বাংলাদেশ (০.৫০০)। এখনও কোনো জয় না পাওয়া পাপুয়া নিউ গিনি (-১.৮৬৭) রান রেটে বেশ পিছিয়ে।

সে হিসেবে প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউ গিনি প্রতিদ্বন্দ্বিতা থেকে প্রায় ছিটকে পড়েছে। কারণ স্কটল্যান্ডে এবং ওমানের মধ্যে যেই জিতবে তার সুপার টুয়েলভ নিশ্চিত। স্কটল্যান্ড জিতলে গ্রুপ সেরা হয়ে উঠবে প্রথম রাউন্ডে।

আর ন্যূনতম ১ রানে হারলে এবং পিএনজির বিপক্ষে বাংলাদেশ ৩ রানে জিতলে নেট রান রেটে পিছিয়ে তৃতীয় হয়ে ছিটকে যাবে স্কটল্যান্ড।

তাহলে বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় রাউন্ডে যাবে কে? ওমান!

কম্পিউটার অ্যানালিস্ট বলছেন, স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের। যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশের হারতে হবে অন্তত ৮ রানে।

আর পাপুয়া নিউ গিনি নেট রান রেটে এতোটাই পিছিয়ে যে তাদের স্রেফ জিতলেই হবে না, জিততে হবে বড় ব্যবধানে। এরপর তাকিয়ে থাকতে হবে ওমানের বড় হারের দিকে।

বাংলাদেশকে ৪৫ রানের ব্যবধানে হারাতে হবে তাদের। এ ছাড়া স্কটল্যান্ডের বিপক্ষে একই মার্জিনে ওমানে হারলে সুপার টুয়েলভের দেখা পাবে পাপুয়া নিউ গিনি।

তবে বাংলাদেশকে এতো মারপ্যাচে যেতে হচ্ছে না। পাপুয়া নিউ গিনিকে ৩ রানে হারালেই সোজা দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com