1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটাবিরোধী আন্দোলন: সারাদেশে প্রাণ গেল ৮ জনের শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী কোটা সংস্কারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী রক্ত মাড়িয়ে সংলাপ নয়: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ আবারও মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে কোটা আন্দোলন প্রসঙ্গ

যে বিশেষ শর্তে এবার হজ হবে!

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১০ মে, ২০২১
  • ৮৪২ বার দেখা হয়েছে

ববঙ্গনিউজবিডি ডেস্ক: চলতি বছর সৌদি কর্তৃপক্ষ ‘বিশেষ শর্তে’ এবার হজ পালনের ঘোষণা দিয়েছে। রোববার দেশটির হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। ডেইলি সাবাহ’র প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনার কারণে এ বছরও হজ পালনে বিশেষ কিছু নিয়মে সীমাবদ্ধ থাকবে সৌদি সরকার। তবে ‘বিশেষ শর্ত’ কী সে বিষয়ে বিস্তারিত জানায়নি সৌদি সরকার।

বিবৃতিতে বলা হয়, এ বছর কী পদ্ধতিতে এবং কোন কোন শর্ত মেনে হজ পালন করা যাবে সে বিষয়ে পরে জানিয়ে দেয়া হবে। সৌদি আরবের স্বাস্থ্য ইনিস্টিটিউট পরিস্থিতি মূল্যায়ণ অব্যাহত রাখবে এবং সব মানুষের স্বাস্থ্য সুরক্ষায় পদক্ষেপ নেবে।
গত সপ্তাহে সৌদি কর্মকর্তারা জানিয়েছিলেন, করোনা মহামারির কারণে চলতি বছর বিদেশিদের হজের অনুমতি দেয়া নাও হতে পারে। যদিও এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

গত মার্চে সৌদি আরব সরকার বলেছিল, যারা করোনাভাইরাসের টিকা নিয়েছেন কেবল মাত্র তাদের হজ করার অনুমতি দেয়া হবে।

কিন্তু করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় ও টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠায় সেই বক্তব্য থেকে সৌদি সরকার সড়ে দাঁড়াবে বলেই ধারণা করা হচ্ছে।

তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে হজ পালনে বেশ কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছিল সে সময়।

শর্তগুলো হচ্ছে,১. শুধুমাত্র ১৮ থেকে ৬০ বছর বয়সীরা হজে অংশ নিতে পারবেন। ১৮ বছরের নিচে এবং ৬০ বছরের ওপরে কেউ অংশ নিতে পারবেন না।

২. হজে অংশগ্রহণকারীরা সৌদি আরবে অবতরণের কমপক্ষে ১ সপ্তাহ আগে করোনা টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে।

৩. সৌদি আরবে অবতরণের ৭২ ঘণ্টা আগে করা কোভিড-১৯ পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও সঙ্গে রাখতে হবে।

৪. সৌদি আরবে আসার পর ৭২ ঘণ্টা কোয়ারেন্টিনে থাকতে হবে। এখানে আবার পিসিআর টেস্ট হবে এবং নেগেটিভ রিপোর্ট আসার পর কোয়ারেন্টিন সমাপ্ত হবে।

৫. হজের সময় স্বাস্থ্য প্রটোকল প্লান অনুযায়ী হাজী এবং হজের কর্মীরা আলাদা ব্যাজ পরিধান করবেন এবং পরস্পরের মাঝে অন্তত দেড় মিটার দূরত্ব রাখতে হবে।

ধারণা করা হচ্ছে এবারও এমন নিয়ামাবলী মেনে হজ সম্পন্ন করতে হবে হাজিদের। তারসঙ্গে যোগ হতে পারে নতুন কোনো শর্ত।

প্রসঙ্গত, করোনা মহামারি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগে প্রতিবছর সারা বিশ্ব থেকে ২৫ লাখের বেশি মানুষ হজ পালন করতে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় যেতেন।

এছাড়া, সারা বছরই ওমরাহ পালন করতে গোটা বিশ্ব থেকে হাজার হাজার মুসলমান সৌদি আরবে যান। হজ থেকে সৌদি আরব প্রতিবছর প্রায় ১ হাজার ২শ’ কোটি মার্কিন ডলার আয় করে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com