1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মেসবাহ উদ্দিন

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ১ জুন, ২০২১
  • ৭৩৯ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : বিশিষ্ট ইতিহাসবিদ, গবেষক, শিক্ষাবিদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব অধ্যাপক মেসবাহ উদ্দিন আহমেদ (মেসবাহ কামাল) প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) হিসেবে ৩১ মে যোগদান করেন। এই বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ছিলেন। এছাড়াও তিনি বিবিসি ওয়ার্ল্ড এবং ভয়েস অব আমেরিকায় কর্মরত ছিলেন।

অধ্যাপক ড. মেসবাহ আহমেদ বিগত ৪০ বছরেরও বেশি সময় ধরে দেশে বিদেশের বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক ও প্রশাসনিক কর্মকর্তা হিসেবে কাজ করে আসছেন। তার ২৩টির বেশি প্রকাশনা এবং ২৭টির বেশি গবেষণা নিবন্ধ জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। শিক্ষকতার পাশাপাশি তিনি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কালেকটিভের (আরডিসি) চেয়ারপারসন, বাংলাদেশ আদিবাসী অধিকার আন্দোলনের সাধারণ সম্পাদক, আদিবাসীদের জন্য জাতীয় জোটের মুখপাত্র এবং বাংলাদেশ দলিত ফোরামের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। দলিত অধিকার, নারী অধিকার এবং আদিবাসীদের অধিকার নিয়ে তার বেশ কয়েকটি গবেষণা নিবন্ধ এবং বই রয়েছে।

অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ বাংলা একাডেমি, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, পশ্চিম বাংলা ইতিহাস সংসদ-ইন্ডিয়া, অ্যাসোসিয়েশন ফর হিস্টোরিকাল স্টাডিজ-ইন্ডিয়া এবং উত্তর-পূর্ব ইন্ডিয়া ইতিহাস সমিতির আজীবন সদস্য। ২০১৬ সালে ইতিহাস গবেষণার জন্য তিনি আচার্য দীনেশচন্দ্র সেন স্বর্ণপদক লাভ করেছিলেন। তিনি ‘ইনক্লুসিভ’ (ইন্ডিয়া থেকে প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল)-এর সম্পাদকীয় বোর্ডের সদস্য এবং “সমাজ চেতনা” (যুক্তরাজ্য ও বাংলাদেশ থেকে প্রকাশিত আন্তর্জাতিক জার্নাল) এর সাবেক সম্পাদক ও প্রকাশক। তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থারও সদস্য।

প্রফেসর ড. মেসবাহ উদ্দিন আহমেদ তার বর্ণাঢ্য কর্মজীবন জুড়ে শিক্ষা, ইতিহাস, প্রশাসন, রাজনীতি, মানবাধিকার, শ্রম অধিকার, ক্ষুদ্র ঋণ ও পল্লী উন্নয়ন, এবং পরিবেশের ক্ষেত্রে অবদান রেখে চলেছেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com