1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
শিরোনামঃ
স্কাউটস অব চীন (তাইওয়ান) এর মর্যাদাপূর্ণ ‘গ্রিন জেড ন্যাশনাল ফ্লাওয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছেন মো: আবুল কালাম আজাদ, এমপি বাজারে এলো পিজিএম-এফআই প্রযুক্তির নতুন হোন্ডা এসপি ১৬০ কোটাবিরোধী শিক্ষার্থীদের নামে পুলিশের মামলা ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে যা বললেন শিক্ষক নেতা সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী মার্কিন চাপ উপেক্ষা করে চীন-রাশিয়াকে নিয়ে যা বললেন ইরানের নতুন প্রেসিডেন্ট রাশিয়ার বিষয়ে ভারতকে যে সতর্কবার্তা দিল যুক্তরাষ্ট্র গাজায় ধ্বংসস্তূপের নিচে লাশ আর লাশ সারা দেশে আজ ইন্টারনেটে ধীরগতি থাকতে পারে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স ভবনটি দেশের মানুষের কৃষ্টি সংস্কৃতির অন্যতম আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে-পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী

পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উত্থান

রিপোর্টার
  • আপডেট : মঙ্গলবার, ৪ মে, ২০২১
  • ৬৭৫ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৪ মে) বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে বিমা কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম বৃদ্ধিতে এদিন পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উত্থান হয়েছে।

আগের দিন সোমবারের মতোই বস্ত্র, ওষুধ ও রসায়ন এবং প্রকৌশল খাতের বেশিরভাগ শেয়ারের দাম কমেছে। এতে দিনভর সূচক ওঠানামার মধ্যদিয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে। তবে বিমা খাত ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম বেড়েছে। ফলে এদিন ডিএসইর সূচক বেড়েছে ২৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৮ পয়েন্ট।

সোমবার সূচক সামান্য পতনের একদিন পর আজ (মঙ্গলবার) উভয় বাজারে উত্থান হলো। সোমবারের আগে টানা চার কার্যদিবস পুঁজিবাজারে উত্থান হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩টির। মিউচুয়াল ফান্ড খাতের ৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টি ইউনিটের, কমেছে একটির আর অপরিবর্তিত রয়েছে ৩টি ইউনিটের শেয়ারের দাম।

টানা সাত কার্যদিবস ধরে বিমা খাতের শেয়ারের দাম বাড়ছে। এই খাতের শেয়ারের দাম বৃদ্ধির কারণে ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন হচ্ছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, বিমা কোম্পানির উত্থানে উড়ছে পুঁজিবাজার।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারটির প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ দশমিক ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ১ দশমিক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪৯ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ২ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১৮ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৪৭টির, অপরিবর্তিত রয়েছে ৬৭টির। মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩৫৬ কোটি ১০ লাখ ৫ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৫৯ কোটি ৪৩ লাখ ১২ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে প্রায় দুইশ কোটি টাকা লেনদেন বেড়েছে।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ, ডেল্টা লাইফ, ইসলামিক ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, মেট্রো স্পিনিং, ইউনাইটেড ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ এবং স্ট্যান্ডার্ডস ইন্স্যুরেন্স লিমিটেড।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল- বেক্সিমকো, লাফার্জ হোলসিম, লঙ্কা বাংলা ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড মিলস, রবি আজিয়াটা, ম্যাকসন স্পিনিং, সিটি ইন্স্যুরেন্স এবং বিডি ফাইনেন্স লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৯১ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১০৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টির। লেনদেন হয়েছে মোট ৬২ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬২ কোটি ৩৮ লাখ ৯৬ হাজার টাকা।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com