1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ২১ জুন ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

নিজ পরিচয়েই কাতার বিশ্বকাপে যাচ্ছে ইসরায়েলিরা

রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ৯৪ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : ফিফার হস্তক্ষেপে অবশেষে নিজ পরিচয়েই কাতার বিশ্বকাপে যাচ্ছে ইসরায়েলিরা। এর ফলে বিশ্বকাপ ফুটবল দেখতে ইসরায়েলের ফুটবলভক্তদের ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড’র হয়ে নয় নিজ দেশের নামেই টিকিট কাটাসহ অন্যান্য সুযোগ-সুবিধা পাবে।

কাতার বিশ্বকাপের টিকিট বিক্রির জন্য ফিফার কাছ থেকে অনুমতি পায় সিঙ্গাপুর ভিত্তিক ‘উইন্টারহিল হসপিটালিটি’ নামের একটি কোম্পানি। এরইমধ্যে নিজেদের অনলাইন স্টোরে টিকিট বিক্রি শুরু করেছে তারা।

কিন্তু তাদের অনলাইনে ইসরায়েলকে আলাদা দেশ হিসেবে নাম রাখা হয়নি।

এছারাও অনলাইনে নাম নেই আজারবাইজান, আর্মেনিয়া, জর্জিয়ারও। আর বিপত্তিটা বেধেছে সেখানেই

সম্প্রতি মার্কা, আরব নিউজসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে।

বিশ্বকাপে যেতে ইচ্ছুক ইসরায়েলি ফুটবলভক্তরা সম্প্রতি খেয়াল করেছেন, অনলাইন স্টোরে তাদের দেশের নাম নেই। তার বদলে ‘অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল’ নামটি দেখাচ্ছে।

এর ফলে দেশগুলোর নাগরিকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। ইসরায়েলের নাগরিকেরা আরও বেশি খেপেছেন নিজেদের দেশের নাম ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড’ বানিয়ে দেওয়ার কারণে।

এ নিয়ে ফিফার কাছে অভিযোগ করে ইসরায়েল। তাদের দাবি, তাঁরা যেন কাতারে অন্য দেশের নাগরিকদের মতোই সমান সুযোগ–সুবিধা ও মর্যাদা পান।

ফিফা তাদের এই অভিযোগের ভিত্তিতে কঠিন ব্যবস্থা গ্রহণ করে। ফিফার হস্তক্ষেপে অবশেষে অনলাইনে যুক্ত হয়েছে ইসরায়েলের নাম।

এছাড়া ‘উইন্টারহিল হসপিটালিটির’ যে কর্মী ইসরায়েল বাদ দিয়ে ‘অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড’ লিখেছেন, তাঁকে দায়িত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, ইসরায়েলি নাগরিকদের কাতারে প্রবেশের পাশাপাশি তাঁদের জন্য তেল আবিব থেকে দোহা ও অন্যান্য খেলার ভেন্যুগুলোতে বিমানে করে যাতায়াতের ব্যবস্থাও করে দিয়েছে ফিফা।

এ বিষয়ে এরই মধ্যে ফিফা ও কাতার উভয় পক্ষে একটি চুক্তিও করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com