1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

নিউ ইয়র্কে হবে আন্তর্জাতিক লালন উৎসব

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১০ জুন, ২০২৪
  • ২৫ বার দেখা হয়েছে

আসলাম ইকবাল : আমেরিকা প্রবাসী লালন ও লোক সঙ্গীত শিল্পীরা বাংলা সংস্কৃতিকে বিশ^ দরবারে তুলে ধরার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। সেই সাথে নতুন প্রজন্মের কাছে দেশিয় সংস্কৃতির মেলবন্ধন গড়ে তোলার চেষ্টা করছেন। প্রতিটি অনুষ্ঠানেই নতুন প্রজন্মকে প্রাধান্য দেন, তারা বাংলা সংস্কৃতিকে পালন করে চর্চা করে পরবর্তী প্রজন্মকে পৌঁছে দিতে পারে। লালন পরিষদের আয়োজনে ‘২য় আন্তর্জাতিক লালন ও লোক উৎসব ২০২৪’ আগামী ১৯ ও ২০ অক্টোবর নিউইয়র্কে’র কুইন্সের বাংলাদেশী অধ্যুষিত জ্যামাইকার নন্দন কানন নামে পরিচিত ‘জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে হতে যাচ্ছে এই উৎসব। ২০২২ সালের একই ভ্যানুতে ব্যাপক আকারে লালন উৎসবের আয়োজন করেছিলেন। লালন উৎসব উপলক্ষে ৮ অক্টোবর দুপুর ১২টায় প্রেস ক্লাবের হলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উৎসবের তথ্য জানান, লালন উৎসব ইউএসএ প্রধান উপদেষ্টা নূরুল আমীন বাবু। মঞ্চে উপস্থিত ছিলেন লালন কন্যা ফরিদা পারভিন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, যন্ত্র সঙ্গীত শল্পী গাজী আব্দুল হাকিম, ফোক শিল্পী সুলতানা ইয়াসমিন লায়লা ও শিল্পী রাখী শবনম। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ও বাংলাদেশের সমন্বয়কারী উষ্ণীষ চক্রবর্তী।
এবার লালন উসবের প্রবন্ধ উপস্থাপন করবেন লালন গবেষক কুষ্টিয়া বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ডঃ সেলিম তোহা। বিশেষ অতিথি হিসেবে থাকবেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, আরো থাকবেন লালন সম্রাজ্ঞী ফরিদা পারভিন, বংশী বাদক গাজী আব্দুল হাকিম, লালন আখরার ফরাসী কন্যা লালন গবেষক দেবোরা জান্নাত, রাখী শবনব, বউল শিল্পী কালামিয়া ও জনপ্রিয় সঙ্গীত শিল্পী লায়লা। লায়লা বলেন, উৎসবে গিয়ে দেশের কথা বলবো, সঙ্গীত চর্চার সাথে রয়েছি, লোক সংস্কৃতির সাথেই আমাদের চলতে হবে।
লালন উৎসবে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান। উৎসবের আহবায়ক হিসেবে আছেন আব্দুল হামিদ, মন্বয়কারী স্বীকৃতি বড়ুয়া, গোপাল সান্ন্যাল, হাসানুজ্জামান সাকী, ও সুখেন জোসেফ গোযেজ। মিডিয়া সমন্বয়কারী পিনাকী তালুকদার। ছবিঃ গৌতম ও মিন্টু।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com