1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

তেলে বিপুল ভর্তুকি দিতে হচ্ছে, রিজার্ভ একদম কমে যাবে: কৃষিমন্ত্রী

রিপোর্টার
  • আপডেট : রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ১০৪ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, রিজার্ভ নিয়ে আমরা শঙ্কিত নই। তবে ভবিষ্যতের কথা ভেবে সতর্ক হয়েছি। এখন গোটা বিশ্বে একটা সঙ্কট চলছে। তাই আমাদের সাবধান হতে হচ্ছে। সাশ্রয়ী হলে এ সমস্যা মোকাবিলা করা যাবে।

রবিবার সকালে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে এক কর্মশালা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট এ কর্মশালা আয়োজন করে।

মন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে গেছে। ফলে তেলে বিপুল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে। এতে সরকারি গুদাম-রিজার্ভ একদম কমে যাবে। স্বাভাবিকভাবেই হুমকির মুখে পড়বে জাতি। তাই এখন একটু কষ্ট করে সেটা থেকে বেঁচে থাকার চেষ্টা করি।

মো. আবদুর রাজ্জাক বলেন, রিজার্ভ সঙ্কট ও জ্বালানিতে তেলের মূল্য বৃদ্ধি পেলেও দেশের চলমান মেগা প্রকল্পগুলো পুরোদমে চলবে। তবে যেগুলো খুব জরুরি নয়, সেগুলো ধীরগতিতে চলবে।

জ্বালানি তেল ও সারের দাম বৃদ্ধি কৃষি উৎপাদনে প্রভাব ফেলবে না। তবে কৃষকের লাভ কিছুটা কম হবে। আগামী বোরো মৌসুমে তাদের প্রণোদনা দেয়ার বিষয়টি বিবেচনা করবে সরকার।

কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি মেয়র আরফানুল হক রিফাত। এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ইন্সটিটিউটের মহাপরিচালক শাহজাহান কবির। আর চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলের কৃষি গবেষণা ইন্সটিটিউটের পরিচালকরা কৃষিজ পরিসংখ্যান তুলে ধরেন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com