1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস: জনপ্রশাসনমন্ত্রী ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটাবিরোধী আন্দোলন: সারাদেশে প্রাণ গেল ৮ জনের শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধান চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী কোটা সংস্কারে নীতিগতভাবে একমত সরকার: আইনমন্ত্রী রক্ত মাড়িয়ে সংলাপ নয়: সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় দুই মন্ত্রীকে দায়িত্ব দিলেন প্রধানমন্ত্রী উত্তরায় গুলিতে নর্দান বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিহত রংপুরে ‘লজ্জায়’ আ.লীগ-ছাত্রলীগের দুই শতাধিক নেতাকর্মীর পদত্যাগ আবারও মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে কোটা আন্দোলন প্রসঙ্গ

করোনায় বেতন কমল যাজকদের

রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ৪১৫ বার দেখা হয়েছে

করোনা মহামারীর ধাক্কা লেগেছে বিশ্ব অর্থনীতিতে। এই পরিস্থিতিতে আর্থিক হিমশিমের মাঝে কার্ডিনাল ও অন্যান্য যাজকদের বেতন কাটছাঁটের নির্দেশ দিয়েছেন পোপ ফ্রান্সিস। খবর বিবিসির।

ভ্যাটিকানের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, এপ্রিল থেকে ১০ শতাংশ কম বেতন পাবেন কার্ডিনালরা।

ধারণা করা হয়, তারা মাসে ৫ হাজার ইউরো বেতন পেয়ে থাকেন। এছাড়া রয়েছে আবাসনসহ অন্যান্য সুবিধা।

চলতি বছরে ভ্যাটিকান ৫ কোটি ইউরো আর্থিক ঘাটতির আশঙ্কা করছে। মূলত জাদুঘর ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের পবিত্র শহরটির অন্যান্য আকর্ষণীয় পর্যটন কেন্দ্রগুলো বন্ধ থাকায় এ ধাক্কা।

এর আগে পোপ জানিয়েছেন, আর্থিক ক্ষতির এ সময়ে তিনি কাউকে চাকরি থেকে ছাঁটাই করতে চান না।

ইতালীয় ভাষায় লেখা পোপের এক নির্দেশে বুধবার বলা হয়, বেতনের কাটছাঁট আগামী এপ্রিল থেকে কার্যকর হবে। বর্তমান পরিস্থিতির মোকাবিলা ও সুদৃঢ় ভবিষ্যতের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়।

পাদরি ও অন্যান্য যাজকদের বেতন ৩ থেকে ৮ শতাংশ কাটা হবে। এছাড়া ২০২৩ সালে আগে বেতন বাড়ানো স্থগিত থাকবে।

ভ্যাটিকান আশা করেছিল চলতি মাস থেকে জাদুঘরগুলো খুলে দেওয়া হবে। কিন্তু ইতালিতে নতুন করে জারি হওয়া লকডাউনের কারণে তারা পিছু হটে।

চলতি মাসের শুরুতে ভ্যাটিকানের শীর্ষ অর্থনৈতিক কর্মকর্তা সতর্ক করে জানান, করোনার দ্বিতীয় বছর রিজার্ভ থেকে ৪ কোটি ইউরো ব্যবহার হতে পারে। গত বছরের তুলনায় এবার আয় ৩০ শতাংশ কমতে পারে।

গত বছর আর্থিক ক্ষেত্রে স্বচ্ছতা আনতে পোপ নতুন একটি আইন জারি করেন। ভ্যাটিকান ব্যাংকের বিরুদ্ধে ওঠা আর্থিক কেলেঙ্কারি ও অব্যবস্থাপনার অভিযোগের পর এ সিদ্ধান্ত আসে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com