1. bdweb24@gmail.com : admin :
  2. him@bdsoftinc.info : Staff Reporter : Staff Reporter
বুধবার, ১৯ জুন ২০২৪, ১১:৩৫ অপরাহ্ন

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা শিগগিরই উঠে যাবে: রাশিয়ার আশাবাদ

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ১৫৮ বার দেখা হয়েছে

বঙ্গনিউজবিডি ডেস্ক : ইরানের ওপর থেকে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা শিগগিরই উঠে যাবে বলে আশা প্রকাশ করেছে রাশিয়া। ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত এবং ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় রুশ প্রতিনিধিদলের প্রধান মিখাইল উলিয়ানোভ এ আশা প্রকাশ করেছেন।

ভিয়েনায় ইরান সংক্রান্ত সর্বশেষ আলোচনা গত ৪ আগস্ট শুরু হয়ে ৮ আগস্ট পর্যন্ত চলে। এই সংলাপে অংশগ্রহণকারী প্রায় সব দেশ আলোচনার একটি পরিসমাপ্তি টেনে ইরানের ওপর থেকে আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহারের পক্ষপাতী।কিন্তু এ সংক্রান্ত চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের বিষয়টি অমীমাংসিত ও গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে আমেরিকার রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

এ সম্পর্কে উলিয়ানোভ আজ এক টুইটার বার্তায় লিখেছেন, “পাশ্চাত্যের ইরানবিরোধী নিষেধাজ্ঞা শিগগিরই উঠে যেতে পারে।পরমাণু সমঝোতা আবার কার্যকর করার লক্ষ্যে যে চুক্তির খসড়া তৈরি করা হয়েছে তাতে প্রায় সব বিষয়ে বেশিরভাগ দেশের মধ্যে মতৈক্য প্রতিষ্ঠিত হয়েছে।”

গত প্রায় দেড় বছর ধরে যেসব কারণে ভিয়েনা সংলাপ থেকে ফল বের হয়ে আসছে না তার অন্যতম হচ্ছে ইরানের ওপর কিছু নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন সিদ্ধান্ত। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তার কিছু নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তনের পরও বহাল রাখতে চায় ওয়াশিংটন।

একইসঙ্গে আমেরিকার বর্তমান জো বাইডেন প্রশাসন বলেছে, পরবর্তী মার্কিন সরকারগুলো এই সমঝোতা থেকে যে বেরিয়ে যাবে না সে সংক্রান্ত নিশ্চয়তা দেয়া বর্তমান প্রশাসনের পক্ষে সম্ভব নয়। কিন্তু ইরানের পক্ষে এ ধরনের ভঙ্গুর অবস্থা মেনে অসম্ভব বলে তেহরান জানিয়ে দিয়েছে।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© ২০২৩ bongonewsbd24.com